SMN ZAMAN, Digital Marketer & Growth Hacker

এস, এম, এন, জামান হলেন SMN SERVICE (digital marketing & growth hacking agency) এর CEO ও এই ওয়েবসাইটের স্বত্তাধিকারী যিনি একজন অভিজ্ঞ ডিজিটাল মার্কেটার ও গ্রোথ হ্যাকার।

তার বাবা এ, এফ, এম, হাফিজুর রহমান ছিলেন একজন নিষ্ঠাবান কাস্টমস অফিসার। তিনি তার বাবার কাছ থেকে শিখেছেন কিভাবে সৎ থেকেও ভালো থাকা যায়।

 

আর মা মোসাম্মাৎ লুৎফুন্নেসা বেগমের কাছ থেকে পেয়েছেন সিম্পল জীবন-যাপন করার শিক্ষা। অজস্র গরিব মানুষের এই বাংলাদেশে খুব বেশি বিলাসী জীবন-যাপন তার মায়ের কাছে অনেকটাই অযৌক্তিক।

 

তার বড় ভাই ইন্টারন্যাশনালি স্বীকৃত ব্যবসায়ী এম, এ, জামান (CEO, Royal Falcon Fleet) এর কাছ থেকে তিনি ব্যাপক অনুপ্রেরণা পেয়েছেন যা তাকে সবসময়ই গ্লোবাল কিছু করার ক্ষেত্রে সাহস জুগিয়েছে।

 

হয়তোবা এজন্যই তিনি একজন ফ্রিল্যান্সার হিসাবে অনলাইনে যাত্রা শুরু করেছিলেন সেই ২০০৯ সালে। এরপর এফিলিয়েট মার্কেটিং শুরু করে ব্যাপক সফলতা লাভ করেন।

 

তিনি ইতোমধ্যে দেশ-বিদেশের সহস্রাধিক ক্লায়েন্টের সাথে কাজ করেছেন ও ডিজিটাল মার্কেটিং এর মাদ্ধমে তাদের ব্যবসার ব্যাপক উন্নতিসাধন করতে সক্ষম হয়েছেন যার কিছু ফিডব্যাক নিচে দেখুন:

ছোটবেলায় শিক্ষক হিসেবে পেয়েছিলেন স্বনামধন্য একজন গুণী শিক্ষক এস, এম, আরিফ জামানকে যিনি কিনা তারই ইমিডিয়েট বড় ভাই। এমন একজন শিক্ষাবিদকে পাশে পেয়ে তিনি বিশ্লেষণ ও বাস্তবমুখী শিক্ষারদিকে বেশি প্রাধান্য দিতেন।

 

একই সাথে তার আরেক বড় ভাই মেজর মনির এর কাছ থেকে শিখেছিলেন কিভাবে সংগ্রাম করে টিকে থাকতে হয় কারণ কয়েকবার ব্যাপক চেষ্টার পর তিনি আর্মির অফিসার পদে জায়গা করে নেন যেটি ছিল তার জীবনের কাঙ্খিত প্রফেশন।

 

তবে এস, এম, এন, জামানকে একটি বড় ধাক্কা খেতে হয়েছিল ২০০৯ সালের ফেব্রুয়ারিতে যখন তার এক ভাই কর্নেল নকিব বি, ডি, আরে (BDR) কর্মরত অবস্থায় পিলখানায় শহীদ হন। ভাইকে বড্ডো ভালোবাসতেন তিনি। ছোট বেলায় যখনই ক্যান্টনমেন্ট থেকে কর্নেল নকিব বাসায় আসতেন, সাথে এস, এম, এন, জামানের পছন্দের POLO চকলেট আনতে ভুলতেন না কখনোই। ভাইয়ের জন্য তার চাওয়া হলো তিনি যেন জান্নাতবাসী হন ও তার ছোট ছোট ছেলে-মেয়ের প্রতিষ্ঠান NAQIB GROUP যেন সততার সাথে টিকে থাকে ও দিনে দিনে আরও ভালো করতে পারে।

 

দেশে তিনি প্রতি নিয়ত অনুপ্রাণিত হন তার আরেক ভাই এ, এস, এম, আব্দুল মতিন (CEO, MBN Consultants) এর কাছ থেকে যিনি স্বেচ্ছায় এয়ার ফোর্স থেকে অবসরে গিয়ে বর্তমানে বিভিন্ন প্রতিযোগিতামূলক ব্যবসার সাথে জড়িত রয়েছেন।গতানুগতিক কাজের বাইরে এসেও যে ভালো কিছু করা সম্ভব তা তার এই ভাইয়ের কাছ থেকেই শেখা।

 

১০ ভাই ও ৩ বোনের বিশাল পরিবারের সবার ছোট এস, এম, এন, জামান এর অন্যান্য সকল ভাইরা দেশ ও বিদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত রয়েছেন।

 

মানুষকে সাহায্য করা তার নেশা ও পেশা দুটোই বলতে পারেন আর এটার অনুপ্রেরণা তিনি তার স্ত্রী ফাল্গুন জামানেরকাছ থেকে পেয়েছেন যে কিনা তার যা আছে তাই দিয়ে মানুষকে সাহায্য করার জন্য ব্যাকুল থাকে।

 

স্বার্থপরতার এই যুগে নিঃস্বার্থ হতে পারাটাই একটা বড় আনন্দের ব্যাপার (একটু ইউনিক ইউনিক লাগে আরকি!)।

 

তার জীবনের মূল লক্ষ্য হল ডিজিটাল মার্কেটিং ও গ্রোথ হ্যাকিং এর মাদ্ধমে যেকোনো ব্যবসার আয় বাড়িয়ে দেওয়া ও মানুষকে অনলাইনে লক্ষাধিক টাকা আয়ের পথ দেখানো।

 

অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর মাদ্ধমে যে যেকোনো ব্যবসার প্রসার করা যায় ও অনলাইনে একটি সাচ্ছন্দ্যময় ক্যারিয়ার গড়া যায় তার নিত্য-নতুন দিক নির্দেশনা SMNZAMAN.com এ পাবেন কারণ এস, এম, এন, জামান তার এই সাইটটি সকল ব্যবসায়ী ও অনলাইনে ক্যারিয়ার গড়তে আগ্রহীগনের জন্য উৎসর্গ করেছেন।

 

তার মতো এমন একজন ডিজিটাল মার্কেটারের ফ্রি বিজিনেস বুস্টিং ও অনলাইন ক্যারিয়ার বিল্ডআপ টিপস আপনার ব্যবসার মুনাফা অনেকগুনে বৃদ্ধি করে দিতে পারে ও আপনাকে দেখাতে পারে এক অবাধ অনলাইন ক্যারিয়ারের পথ। তাই নিয়মিত তার পরামর্শমতো পদক্ষেপ গ্রহণ করে আপনার ব্যবসাকে করুন আরও সমৃদ্ধশালী।

 

এই সাইটটি ছাড়াও তার আরও অনেক সাইট আছে যা তার পাঠককে প্রতিনিয়ত অনলাইনে আয়ের নতুন নতুন পথ বাতলে দিচ্ছে।

 

তার জন্য দোয়া করবেন তিনি যেন তার স্ত্রী-সন্তান (একমাত্র ছেলে ক্রিয়েটিভ নাশমি) নিয়ে ভালো থাকতে পারেন।

অনলাইনে আয় বা আপনার ব্যবসার আয় বৃদ্ধির নিত্য-নতুন গাইড পেতে আমার ইমেইল লিস্টে ফ্রি সাবস্ক্রাইব করুন

নিচের বক্সে আপনার ইমেইল এড্রেসটি বসিয়ে Subscribe বাটনে ক্লিক করুন