আর্টিকেল লিখে আয় করার সাইটসমূহের একটি লিস্ট দিলাম

প্রিয় বন্ধুরা, আপনারা ইতোমধ্যে জেনেছেন যে আর্টিকেল লিখে বিভিন্নভাবে আয় করা যায় এবং বিভিন্ন মার্কেটপ্লেসে আর্টিকেল রাইটিং এর কাজ পাওয়া যায়। তো আপনাদের অনেকেই জানতে চেয়েছেন যে আর্টিকেল লিখে আয় করার সাইট সম্পর্কে।

 

আর্টিকেল লিখে আয় করার সাইট

তাই আজ আমি এই ব্লগপোস্টে আর্টিকেল রাইটিং এর বিভিন্ন কাজ পাওয়া যায় এ রকম কিছু মার্কেটপ্লেস নিয়ে আলোচনা করবো। আশা করি আপনারা আমার এই ব্লগ পোস্ট থেকে উপকৃত হতে পারবেন।

 

ফাইভার (Fiverr.com)

এটি একটি মার্কেটপ্লেস যেটি শুরু হয়েছিল ৫ ডলারে বিভিন্ন সার্ভিস অফার দিয়ে যদিও বর্তমানে বিভিন্ন কাস্টম অফার সমূহ এই সাইটে হরহামেশাই দেখা যায়। তো ফাইভারে আর্টিকেল রাইটিং এর অনেক কাজ পাওয়া যায়।

 

আপনি আপনার আর্টিকেল রাইটিং সার্ভিস ফাইভারে গিগ আকারে প্রকাশ করতে পারেন। দেখবেন যে অনেকেই আপনার আর্টিকেল রাইটিং সার্ভিস কেনার জন্য আগ্রহী হবে।

 

আমি যখন প্রথম ফ্রিল্যান্সিং শুরু করি তখন ফাইভারে আর্টিকেল রাইটার হিসেবে জয়েন করেছিলাম এবং কাজ ও পেয়েছিলাম। এটি ছিল একটি চমৎকার অভিজ্ঞতা

 

আপওয়ার্ক (Upwork.com)

আপওয়ার্ক যেটি পূর্বে ওডেস্ক ও ইল্যান্স নামে পরিচিত ছিল। হ্যাঁ, ওডেস্ক ও ইল্যান্স দুটি মার্কেটপ্লেস একীভূত হয়ে আপওয়ার্ক সৃষ্টি হয় আর আপোয়ারকে রয়েছে অজস্র আর্টিকেল রাইটিং এর কাজ। আপনি যদি এই মার্কেটপ্লেসে যান তবে দেখতে পাবেন যে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য ক্লায়েন্ট আর্টিকেল রাইটার খুঁজছেন। তবে বর্তমানে বাংলাদেশে আপওয়ার্ক একাউন্ট নিয়ে একটু সমস্যা আছে। এটি হলো যে অনেকের অ্যাকাউন্ট এখন আর এই প্লাটফর্ম গ্রহণ করে না। তারপরও আপনি শেষ চেষ্টা করে দেখতে পারেন যে আপনার একাউন্টি তারা একসেপ্ট করে কিনা।

 

পিপল পার আওয়ার (PeoplePerHour.com)

এটি একটি যুক্তরাজ্যভিত্তিক ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যেখানে অনেক ফ্রীলান্স রাইটিং এর কাজ পাওয়া যায়। আপনি রাইটিং সেকশনে যেয়ে দেখতে পাবেন যে অনেক অনেক আর্টিকেল রাইটিং এর কাজ সেখানে আছে। পিপল পার আওয়ার এর একটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ আর তা হল আর্টিকেল রাইটিং এর সার্ভিসের উচ্চমূল্য। হ্যাঁ, এই মার্কেটপ্লেসে অপেক্ষাকৃত বেশি মূল্যে আর্টিকেল সেল করা যায়।

 

আমি একসময় পিপল পার আওয়ারে অনেক আর্টিকেল সেল করেছি এবং তার বিনিময়ে ভালো মুনাফা অর্জন করেছিলাম। পিপল পার আওয়ার এ কাজ করার মাধ্যমে আমার একটি ভালো নেটওয়ার্কও গড়ে উঠেছিল যা পরবর্তিতে আমার পার্সোনাল ব্র্যান্ডিং এর ক্ষেত্রে খুব কাজে দিয়েছিল।

 

ফ্রিল্যান্সার (Freelancer.com)

অস্ট্রেলিয়া ভিত্তিক এই মার্কেটপ্লেসে আর্টিকেল রাইটিং এর বিপুল সংখ্যক কাজ রয়েছে। প্রতিনিয়ত আপনি দেখতে পাবেন যে আর্টিকেল রাইটিং এর জন্য বিভিন্ন রাইটার চাওয়া হচ্ছে। আপনি একটু ট্রাই করে দেখতে পারেন আপনার আর্টিকেল রাইটিং সার্ভিস নিয়ে। অসংখ্য জব পোস্ট করা হয় এবং একই সাথে আপনি আপনার সার্ভিস সেখানে অফার করতে পারেন যেখানে কোন বিড না করেও কাজ পেতে পারেন। আবার বিভিন্ন কনটেস্টে ও যোগদান করা যায়।

 

গুরু (Guru.com)

এটি একটি মানসম্মত ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস যেখানে রাইটিং সেকশন রয়েছে। এই রাইটিং সেকশনে আপনি অনেক আর্টিকেল রাইটিং এর কাজ পাবেন তাই এটি হতে পারে আর্টিকেল লিখে আয় করার একটি অন্যতম সাইট। তাহলে এক্ষুনি guru.com এ ভিজিট করুন এবং রাইটিং সেকশনে যেয়ে আর্টিকেল রাইটিং এর কাজ সমূহ খুঁজতে থাকুন।

 

এই নামকরা মার্কেটপ্লেসগুলো ছাড়াও বাংলাদেশে কিছু মার্কেটপ্লেস আছে যেমন belancer.com এবং আরো অনেক ইন্ডিভিজুয়াল রাইটিং সার্ভিস প্রোভাইডার আছে যাদের সাথে আপনি আর্টিকেল রাইটার হিসেবে কাজ করতে পারেন। তবে দেশীয় আর কোন সাইটের নাম আমি এখন উল্লেখ করতে পারছি না যদিও আমার কাছে প্রায়ই ইমেইল আসে যে রাইটার চাইলে আমাদের এই সাইট থেকে নিতে পারেন।

 

যেহেতু আমার স্পেসিফিক্যালি নাম গুলো মনে আসছে না তাই আমি এ সম্পর্কে আর কথা বাড়াচ্ছি না। আপনারা নিজ দায়িত্বে সে সম্পর্কে জেনে নিতে পারেন।

 

বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল কিন্তু আর্টিকেল লেখানোর জন্য রাইটার খোঁজে। আপনি একটু খোঁজ নিলে দেখতে পাবেন যে তারা তাদের একটি সেকশনে আর্টিকেল রাইটার হায়ার করে এরকম কিছু মেসেজ দেওয়া আছে। আপনি ওই সকল পেজে যেয়ে তাদের সাথে যোগাযোগ করতে পারেন এবং আপনার আর্টিকেল রাইটিং দক্ষতার মাধ্যমে আয় করতে পারেন।

 

নিয়মিত বিভিন্ন সাইটের এডমিনদের সাথে কন্টাক্ট করলে দেখতে পাবেন যে আপনি আর্টিকেল রাইটিং এর কাজ পেয়ে গেছেন যার বিনিময় আয় করতে পারছেন।

 

তাহলে বন্ধুরা আমার এই পোস্টে আর্টিকেল লিখে আয় করার কিছু সাইট নিয়ে আলোচনা করলাম। আশা করি আপনি এই সমস্ত সাইটে আপনার আর্টিকেল রাইটিং সার্ভিস বিক্রি করে আয় করতে পারবেন।

 

ভাল থাকবেন, সুস্থ থাকবেন এই কামনায় আজকে আমার এই ব্লগ পোস্ট এখানেই শেষ করছি।

আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানান আর ভাল লাগলে অবশ্যই শেয়ার করুন

Leave a Comment